একটি ঐতিহাসিক বিজয় , গ্রহাণুর বুক চিঁরে মাটি আনতে সক্ষম হল মানবসভ্যতা

একটি ঐতিহাসিক বিজয় , গ্রহাণুর বুক চিঁরে মাটি আনতে সক্ষম হল মানবসভ্যতা 

japani spaceship hayabusa2 brings back dust from asteroid




Japani Spaceship Hayabusa2 Brings Back Dust From Asteroid : আজ থেকে প্রায় ৫০ বছর আগে চাঁদের মাটি পৃথিবীতে আনতে সক্ষম হয়েছিল মানুষ । সেই দুরত্ত্ব ছিল প্রায়  ৪ লক্ষ কিমি ।আর এবার পৃথিবী থেকে প্রায় ৩ কোটি কিমি দূরে থাকা এক গ্রহানুর বুক চিঁরে মাটি আনতে সক্ষম হল । সেবারের কৃতিত্ব ছিল নাসার । আর এবারের হিরো হল ডোরেমনের দেশ জাপান । জাপানের মহাকাশ সংস্থা জাক্সা এই অসাধ্য সাধন করেছে ।   

 

ভারতীয় সময় শনিবার মধ্যরাতে জাক্সার পাঠানো মহাকাশযান হায়াবুসা-২ সফলভাবে পৃথিবীতে ফিরে আসতে সক্ষম হয়েছে । এই অসাধ্য সাধনের জন্য ইতিমধ্যেই নাসা জাপানকে শুভেচ্ছা জানিয়েছে । একটি গ্রহানুর বুক চিঁরে মাটি আনার ঘটনাকে নাসা ইতিমধ্যেই একটি ঐতিহাসিক ঘটনা বলে আখ্যায়িত করেছে ।

 

মঙ্গল এবং বৃহস্পতি গ্রহের মধ্যে রয়েছে অসংখ্য গ্রহানু । সেই গ্রহানুদের মধ্যে থাকা একটি  বিশেষ গ্রহানু যার নাম রিউগু । এই রিউগুর ই মাটি আনতে সক্ষম হয়েছে হায়াবুসা -২ ।

 

মনে করা হয় গ্রহ এবং উপগ্রহে নামার থেকে অনেক বেশি কঠিন হল কোন গ্রহাণুতে নামা । তার মুল কারন হল গ্রহানুর মাটি অত্যন্ত এবড়ো খেবড়ো হয়ে থাকে । এতটাই অসমতল হয়ে থাকে যে সামান্য এদিকওদিক হলে ভেঙ্গে যেতে পারে মহাকাশযান । তার থেকেও জটিল সেই গ্রহানুর বুকে খননকাজ ।আর এই জটিল কাজকে সফল করে দেখালো হায়াবুসা-২ নামের জাপানি মহাকাশযান  । সাথে সাথে পৃথিবীতে প্রথম দেশ হিসেবে এই কৃতিত্ব অর্জন করল ডোরেমনের দেশ জাপান ।

 

ভাবছেন তিন কোটি কিমি দূরে থাকা কোন এক গ্রহাণুর বুক চিঁরে মাটি এনে কি লাভ খেটে খাওয়া সাধারণ মানুষের ? আপাতদৃষ্টিতে মনে হতে পারে এই কাজে সাধারণ মানুষের কোনও লাভ নেই । তাই এইসকল কাজের জন্য যে মিলিয়ন বিলিয়ন টাকা খরচ করা হয় তাও নিতান্তই বৃথা !

কিন্তু বাস্তবে তা নয় ! পৃথিবীতে খনিজ শেষ হয়ে আসছে ! একদিন সম্পূর্ণ নিঃস্বেস হয়ে যাবে । তখন কি হবে ? কিভাবে চলবে সাধারণ জনজীবন ? তাইতো এই আবিষ্কারের প্রয়োজন ! হয়ত সেদিন এই গ্রহাণুর বুক চিঁরে আনা মাটির মধ্যেই থাকবে খনিজ । বাঁচিয়ে রাখবে মানবসভ্যতাকে !


গ্রহাণুর বুক চিঁরে মাটি আনতে সক্ষম হল মানবসভ্যতা , ভিডিওতে দেখুন








Post a Comment

0 Comments